শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | TRIPURA : মন্দির-মসজিদ বিতর্ক শুরু এবার ত্রিপুরায়!

Sumit | ১২ ডিসেম্বর ২০২৩ ১৩ : ১৩Kaushik Roy


সমীর ধর,আগরতলা : মন্দির-মসজিদ বিতর্ক এবার ত্রিপুরায়। দক্ষিণ ত্রিপুরা জেলার রাজনগর ব্লকের বাংলাদেশ সীমান্তবর্তী চন্দ্রপুরে একটি উঁচু পাহাড়ি টিলায় বাবরি মসজিদের আদলে নির্মিত তিনশো বছরের পুরনো ডিমাতলি মসজিদকে হঠাৎ "জগন্নাথ মন্দির" বলে দাবি তুলেছেন একদল হিন্দুত্ববাদী। পুলিশ বসিয়ে সেখানে নমাজ পরা বন্ধ করার অভিযোগ উঠেছে খোদ বিজেপি সরকারের বিরুদ্ধে। বিতর্কে জড়িয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা-র নামও।  
১০ ডিসেম্বর সেই মসজিদ প্রাঙ্গণে আয়োজিত সরকারি পর্যটন ও সংকল্প মেলার উদ্বোধন অনুষ্ঠানে এই মসজিদের ছবির ওপর "জগন্নাথ মন্দির" লিখে স্থানীয় বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদ নেতারা তুলে দেন মুখ্যমন্ত্রীর হাতে। মুখ্যমন্ত্রীও সহাস্যে সেটি গ্রহণ করেন। এই প্রসঙ্গে মঙ্গলবার সিপিএম রাজ্য সম্পাদক জিতেন চৌধুরি এক সাংবাদিক সম্মেলনে বলেন, গোটা রাজ্যের ধর্মপ্রাণ মুসলমানরা মনে গভীর আঘাত পেয়েছেন এই ঘটনায়। মুখ্যমন্ত্রী হয়তো জানতেন না তাঁর হাতে কী উপহার তুলে দেওয়া হচ্ছে। জানার পর তাঁর উচিত ক্ষমা প্রার্থনা করে ধর্মীয় সংখ্যালঘুদের মনের ক্ষত দূর করা। 
প্রসঙ্গত, বাবরি মসজিদ ধ্বংসের ঠিক এক বছরের মাথায় ১৯৯৩ সালের ৬ ডিসেম্বর স্থানীয় বিধায়ক সুধন দাসের উদ্যোগে এই মসজিদের সামনে সরকারি আয়োজনে "সংহতি মেলা" শুরু হয়। আগের বছর গভীর জঙ্গলাকীর্ণ টিলায় বাবরি আকৃতির এই মসজিদটির খোঁজ পেয়ে দেখে আসেন সুধন। ২০১৭ সাল অবধি প্রতি বছরের এই সংহতি মেলা ত্রিপুরার এক বিশেষ পার্বণে পরিণত হয়। ২৫ বছর ধরে ভারত-বাংলাদেশ সমেত উপমহাদেশের বহু স্বনামখ্যাত কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, সঙ্গীতশিল্পী এই মেলা ও তিনদিনের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। রাস্তাঘাট বাজার হাট বসেছে। বিদ্যুৎ পৌঁছেছে। সব ধর্মের মানুষের মিলন মেলায় স্থানীয় মুসলিমদের নমাজের সঙ্গে হিমালয় থেকে আসা সন্ন্যাসীরাও একসঙ্গে বসে মানবকল্যাণের প্রার্থনা করেছেন। রাতে মসজিদের সামনে দাঁড়িয়ে পাশের বাংলাদেশের বিশ্ব রোডে যান চলাচলের মনোরম দৃশ্য দেখেছেন পর্যটকরা। 
সেই সুধন দাসও এদিন হাজির ছিলেন সাংবাদিক সম্মেলনে। জানালেন, ২০১৮ থেকে নতুন সরকার সংহতি মেলার বদলে এখানে পর্যটন মেলা করছে। ৬ ডিসেম্বর-এর বদলে ১০ ডিসেম্বর থেকে। তাঁর কথায়, "এতে কারও আপত্তি নেই। কিন্তু এবছর আরএসএস-বিজেপির উদ্যোগে প্রথমে নমাজ পড়তে বাধা দেওয়া, তারপর পুলিশ বসিয়ে নমাজিদের মসজিদে ঢুকতে বাধা দেওয়া এবং মসজিদের অভ্যন্তরের একটি সমাধির ছবিকে "পুরনো জগন্নাথ মন্দির" বলে বাঁধিয়ে মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়ার পেছনে রয়েছে ত্রিপুরার মানুষের সম্প্রীতির ঐতিহ্য ধ্বংসের গভীর ষড়যন্ত্র।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23